দেশ দারিদ্র্যমুক্ত হতে আরও ১০ থেকে ১৫ বছর সময় লাগবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মানব সম্পদ উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে উন্নয়ন সংস্থাগুলো অনেক কাজ করছে। তাদের কর্মকাণ্ডে আমরা উৎসাহিত হয়েছি। কিন্তু এখনও দেশে দুই কোটি মানুষ দরিদ্র। এ দেশে এটা অনেক বড় সংখ্যা। আমাদের দারিদ্র্য বিমোচন কর্মসূচি শুড বি টার্গেট নাম্বার ওয়ান। দেশ দারিদ্র্যমুক্ত হতে আরও ১০ থেকে ১৫ বছর সময় লাগবে।

বৃহস্পতিবার (১০ মে) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এনজিওর প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন। এ সময় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, মহিলা পরিষদের সভানেত্রী আয়েশা খানমসহ শীর্ষ এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গত কয়েক বছরে দেশে এনজিওগুলো ভালো অবস্থানে রয়েছে জানিয়ে মুহিত বলেন, এটাকে যথেষ্ট উৎসাহিত করেছি। এনজিওর প্রতিনিধিরা শিশুদের জন্য আলাদা বাজেট এবং প্রতিবন্ধীদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়কে বরাদ্দ দেয়ার দাবি জানান। এছাড়াও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কৃষক নারী, নারীদের উন্নয়ন, কর্মজীবীদের জন্য আবাসন নির্মাণে বরাদ্দ দেয়ার দাবি জানান। উৎস- পুর্ব পশ্চিম বিডি