পাঁচ দৃষ্টিপ্রতিবন্ধীকে চাকরি দিতে চান অনন্ত জলিল

চিত্রনায়ক অনন্ত জলিল পাঁচজন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে নিজের প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার ঘোষণা দিয়েছেন। ২১ এপ্রিল দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্যবসায়ী, চিত্রনায়ক, পরিচালক ও প্রযোজক অনন্ত জলিল। ‘যুক্তির আলোয় দেখি’ শিরোনামে এই প্রতিযোগিতার আয়োজন করেছে ডিবেট ফর ডেমোক্রেসি।

প্রথম দিনে বিতর্কে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিপ্রতিবন্ধী বিতার্কিকেরা। সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী। অনন্ত জলিলএফডিসির একটি ফ্লোরে আয়োজিত ‘যুক্তির আলোয় দেখি’র প্রথম দিনের বিতর্ক উপভোগ করেন।অনন্ত জলিল বলেন,‘ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বির্তক প্রতিযোগিতায় যু্ক্তি-তর্ক, কথার ভঙ্গি দেখে, তাদের জ্ঞানের পরিধি দেখে অভিভূত হয়েছি। আমি অবাক হয়েছি তারা আমাদের মত সুযোগ-সুবিধা না পেয়ে আল্লাহর রহমতে এত সুন্দর পারর্ফম করেছে। যা আমাদের মতো স্বাভাবিক মানুষের সাথে প্রতিযোগিতা করার সার্মথ্য রয়েছে তাদের। এই দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের তাদের যোগ্যতা অনুসারে আমার কোম্পানীতে চাকরির ব্যবস্থা করবো। আপনারা দোআ করবেন আমি যেনো প্রতিনিয়ত এভাবে মানুষের পাশে থেকে সেবা করতে পারি।’

এ সময় অনন্ত জলিলকে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী জানান, দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা সুযোগ পেলে তারাও নিজেদের পরিপূর্ণ বিকাশ ঘটাতে সক্ষম। তাই সমাজহিতৈষীদের এগিয়ে আসা জরুরি।

জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘যুক্তির আলোয় দেখি’ আয়োজনে অংশ নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ এবং ইডেন মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দৃষ্টিপ্রতিবন্ধী বিতার্কিকেরা।