হারিয়ে যাওয়া ব্যক্তিকে দ্রুত ফিরে পাওয়ার আমল

আল্লাহ তাআলার একটি গুণবাচক নাম (اَلْجَامِعُ) আল জামেয়ু। নিয়মিত এ গুণবাচক নামের আমলে হারিয়ে যাওয়া আপন-জনের দ্রুত সাক্ষাত মিলবে।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’আল্লাহর গুণবাচক নাম (اَلْجَامِعُ) ‘আল-জামেয়ু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-
amal
উচ্চারণ : ‘আল-জামেয়ু’
অর্থ : ‘কেয়ামতের দিন সব মানুষকে একত্রকারী’

আরও পড়ুন : আল্লাহর ‍গুণবাচক নাম (ذُو الْجَلَالِ وَالْاِكْرَامِ)-এর আমল

ফজিলত ও আমল
যদি কোনো ব্যক্তির নিকটাত্মীয়-স্বজন বা পরিবার-পরিজনের কেউ বিচ্ছিন্ন হয়ে যায় বা হারিয়ে যায় তবে সে যেন আল্লাহ তাআলার এ গুণবাচক নাম (اَلْجَامِعُ) ‘আল-জামেয়ু’-এর আমল করে। এ নামের আমলের ফলে অতি দ্রুত পরিজনের সঙ্গে হারিয়ে যাওয়া ব্যক্তির সাক্ষাত ঘটবে।

যেভাবে আমল করবেন
চাশতের নামাজের সময় (ইশরাকের নামাজের সময়ের পর থেকে জোহরের নামাজের সময় হওয়ার আগে) শুরু হওয়ার পর সে গোসল করে নেবে। অতঃপর আসমানের দিকে তাকিয়ে আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلْجَامِعُ) ‘আল-জামেয়ু’ ১০ বার পড়বে।

প্রত্যেক বার পড়ার সময় হাতের একটি আঙ্গুল বন্ধ (মুষ্ঠিবদ্ধ) করবে। ১০ বার পড়ার সঙ্গে উভয় হাতের ১০ আঙ্গুল বন্ধ (মুষ্ঠিবদ্ধ) হবে। অতঃপর উভয় হাত মুখমণ্ডলে মাসেহ করবে।
মহান আল্লাহর ইচ্ছায় অতি দ্রুততম সময়ের মধ্যে হারিয়ে যাওয়া ব্যক্তি তার পরিবার-পরিজনের সঙ্গে একত্রিত হয়ে যাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর এ সুন্দর ও ছোট্ট গুণবাচক নাম (اَلْجَامِعُ) ‘আল-জামেয়ু’-এর আমল নির্ধারিত নিয়মে হারিয়ে যাওয়া আপনজনকে কাছে পেতে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।