ছয় মাস যেভাবে কারাগারে পার করলেন খালেদা জিয়া

কারাগারে ছয় মাস পার করলেন জিয়া অরফানেজ ট্রাস্ট’ মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আগামী জাতীয় নির্বাচনের আগে তার জামিন না পাওয়ার আশঙ্কার কথাও বলছেন দলটির নেতাকর্মীরা।

দুই সপ্তাহ পরেই ঈদুল আজহা। এর মধ্যে বাকি মামলায় জামিন না পেলে কারাগারে ঈদ করতে হবে খালেদা জিয়াকে। ঈদুল ফিতরও কেটেছে কারাগারে এই নেত্রীর। তাঁর বিরুদ্ধে দায়ের করা ৩৬টি মামলার মধ্যে তিনটির জামিন এখনও বাকি।

খালেদা জিয়া অসুস্থ হওয়ায় গেলো ৭ এপ্রিল চিকিৎসার জন্য তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়া হয়। পরীক্ষা নিরীক্ষা শেষে তাকে কারাগারে ফেরত আনা হয়।

৭৩ বছর বয়সী খালেদা জিয়ার হৃদযন্ত্র, চোখ ও হাঁটুর সমস্যা রয়েছে। খালেদার স্বজনরা জানিয়েছেন, কারাগারে খালেদা জিয়া সকালে ঘুম থেকে উঠে পত্রিকা পড়েন। ইবাদত-বন্দেগি ও বই পড়ে দিনের বেশিরভাগ সময় কাটে তার।

খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল জানান, ১২ মার্চ হাইকোর্ট খালেদা জিয়াকে জামিন দিলেও সরকার খালেদা জিয়ার কারাবাস দীর্ঘ করেন, যাতে তিনি নির্বাচনে অংশ নিতে না পারেন, সেই জন্য এমন ষড়যন্ত্র করা হচ্ছে। আমরা তার মুক্তির সর্বোচ্চ চেষ্টা করছি।