‘মুক্তিযোদ্ধা কোটা রেখে সব কোটা বাতিল হচ্ছে’

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া বাকি সব কোটা বাতিল হচ্ছে।আজ শনিবার (১৮ আগস্ট ২০১৮) বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) ভবনে জাতীয় শোকদিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকারীদের কথা শুনেছেন। এক পর্যায়ে তিনি বলেছেন, কোটা থাকবে না। যেহেতু সাংবিধানিক ব্যাপার। একটি সিস্টেমের মধ্যে মীমাংসা করতে চান। তাই কোটা বাতিল নিয়ে কমিটি করে দিয়েছেন তিনি। কমিটি প্রধানমন্ত্রীর কাছে প্রতিবেদন দিয়েছে।জানা গেছে, প্রতিবেদনে বলা হয়েছে, মুক্তিযোদ্ধার বিষয়টি ছাড়া তারা (কমিটি) কোটা বাতিল করতে রাজি আছেন। আর সেটি-ই হতে যাচ্ছে। একটি দীর্ঘদিনের ব্যবস্থা ছিল সেটি পরিবর্তন হতে যাচ্ছে।

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ২ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ সচিবকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করে সরকার।কোটা বাতিল সংক্রান্ত কমিটির প্রতিবেদন নিয়ে ১৩ আগস্ট বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, কোটা বাতিলে সচিব কমিটির প্রতিবেদন চূড়ান্ত।

মোহাম্মদ নাসিম আরও বলেন, আগামী নির্বাচন আওয়ামী লীগ সরকারের অধীনেই হবে এবং এ নির্বাচনে আওয়ামী লীগকে ভোট দিয়ে জয়ী করবে দেশের মানুষ। উপমহাদেশে জওহরলাল নেহেরুর পর সংসদীয় গণতন্ত্রে একটানা তিনবারের প্রধানমন্ত্রী হবেন শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন বিএমএ মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া প্রমুখ। উৎস- কালের কণ্ঠ

রানার্সআপ হলো বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে রানার্সআপ হলো বাংলাদেশের মেয়েরা। আজ শনিবার ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আগুন ফাইনালে মারিয়া মান্ডা বাহিনী ভারতের কাছে ১-০ গোলে হেরে গেছে। ভারতের হয়ে একমাত্র গোলটি করেছেন সুনিতা মুন্ডা। টুর্নামেন্টে প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসানো বাংলাদেশ এই প্রথম কোনো গোল হজম করল!

ফেবারিট তকমা নিয়েই আজকের ফাইনালে নেমেছিল বাংলাদেশের কিশোরীরা। চলতি টুর্নামেন্টে প্রথম ৩ ম্যাচেই প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়েছে বাংলাদেশ। ভারতও জিতেছে ৩ ম্যাচ। তবে বাংলাদেশ যেখানে তিন ম্যাচে ২২ গোল দিয়েছে, ভারত সেখানে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ১৫ বার। আর ভারত গোল খেয়েছিল ১টি, বাংলাদেশের গোলপোস্টে কেউই বল পাঠাতে পারেনি। ম্যাচের ৬৬তম মিনিটে আজ যা করে দেখালেন সুনিতা মুন্ডা।

গত আসরের ফাইনালের আগে প্রাথমিক পর্বে ভারতের বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল বাংলাদেশের মেয়েরা। এবারের আসরে পাকিস্তানকে ১৪-০ গোলে ও নেপালকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ পর্ব পার হওয়া বাংলাদেশ সেমি-ফাইনালে স্বাগতিক ভুটানকে হারায় ৫-০ গোলে। শ্রীলঙ্কা ও ভুটানকে হারিয়ে ‘এ’ গ্রুপের সেরা হওয়া ভারত সেমি-ফাইনালে নেপালকে হারায় ২-১ গোলে।