সুখবর ! সুখবর ! জাতিসংঘের সহকারী মহাসচিবের সঙ্গে বিএনপির বৈঠক শেষে এইমাত্র যা বললেন ফখরুল

জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকে বাংলাদেশের আগামী একাদশ সংসদ নির্বাচন নিয়ে কথা হয়েছে বিএনপির। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দপ্তরে এক ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়।

বৈঠক শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, জাতিসংঘের পাঁচজন

কর্মকর্তার উপস্থিতিতে জেনকার সঙ্গে বৈঠকে জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে দলের সিনিয়র নেতাদের নিয়ে তাঁর এই সফর বলে জানান বিএনপির মহাসচিব।

এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বৈঠক শেষেই বিএনপির মহাসচিব ওয়াশিংটন ডিসির উদ্দেশে রওনা হন।

এদিকে, ঢাকায় বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবীর খান জানান, নিউইয়র্কে জাতিসংঘের সহকারী মহাসচিবের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির নেতাদের।

এবার ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (স্টেট ডিপার্টমেন্ট) এক কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন তাঁরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১০ সেপ্টেম্বর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এর আগে বলা হয়েছিল, ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট গ্রহণ করা হবে। যদিও গত ৫ সেপ্টেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন,

আগামী ২৭ ডিসেম্বর নির্বাচনে ভোট গ্রহণ হতে পারে। পরে প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা বলেন, অর্থমন্ত্রী ভুল বলেছেন।

উল্লেখ্য, ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি। এর পর থেকেই সংসদের বাইরে রয়েছে দেশের অন্যতম বৃহৎ দলটি।

এর মধ্যে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত।

এর পর থেকেই তিনি কারাবন্দি। দলটির নেতারা বিভিন্ন সময় বলেছেন, তাঁরা খালেদা জিয়ার মুক্তি ছাড়া নির্বাচনে অংশ নেবেন না। এ ছাড়া নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবি রয়েছে বিএনপির।